[কবুতর পালন] বিভিন্ন কবুতরের জাত ও দাম। পর্ব ২

[কবুতর পালন] বিভিন্ন কবুতরের জাত ও দাম

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে kobutor.net তে ভিজিট করেনা ।তাই আপনাকে kobutor.net তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই kobutor.net এর সাথেই থাকুন ।

 
আমাদের দেশে বিভিন্ন গৃহপালিত পাখির মধ্যে কবুতর সর্বাধিক জনপ্রিয়। কারণ, বেশিরভাগ ক্ষেত্রে কবুতর পালন করা হয়- এর বাহ্যিক সৌন্দর্য্যগত দিকগুলোর কারণে। প্রাচীনকালে কবুতর পালন করা হতো চিঠি আদান প্রদানের কাজে। শোনা যায় প্রাচীনকালে রাজা বাদশাহ তাঁদের বিভিন্ন ধরনের বার্তা প্রেবণের জন্য বেছে নিতেন কবুতরকে। এছাড়া, সারা পৃথিবী জুড়ে কবুতরকে ধরা হয় শান্তির দূত হিসেবে। এই কারণে,বিভিন্ন গঠনমূলক কাজে ধর্মাধর্ম নির্বিশেষে কবুতরকে খাঁচামুক্ত করে উদ্বোধন করা হয়।

সবচেয়ে বড় কথা, কবুতর পালন করার জন্য অতিরিক্ত বা বাহুল্য কোন খরচ হয় না। কবুতরকে সহজেই পোষ মানানো যায়। বাড়ির যেকোন কোণ বা আঙিনা অথবা বাড়ির ছাদ কিংবা কার্নিশের মত ছোট বা অল্প জায়গাতে ও কবুতর পালন করা যায়। এমনকি ছাদের সাথে ঝুড়ি ঝুলিয়ে ও কবুতর পালন করা যায়।এই কারণে, শহরে কী গ্রামে অনেক বাড়িতেই কবুতর পালন করা যায়।

প্রিন্স কবুতর

প্রিন্স কবুতর হচ্ছে ফেন্সি একটি কবুতর। সৌখিন কবুতর পালন করীরা এদের সংগ্রহে রাখেন ।
প্রিন্স কবুতরের
দামঃ সাধারণত ৪০০০-৬০০০ টাকা। এমন কি ১০০০০০ টাকার ও প্রিন্স কবুতর পাওয়া যায়।

জালালি কবুতরঃ

ইসলাম ধর্মের মহান সাধক বা মহান জিহাদী পীর সাহেব হযরত শাহজালাল (রহঃ) এর পালিত কবুতরের জাত কে জালালি কবুতর বলে।তাঁর পুরো নাম শায়খ শাহ জালাল কুনিয়াত মুজাররদ। তাঁর সম্পর্কে ছোট্ট আরও একটি তথ্য দিয়ে রাখি, তাঁর জন্মভূমি ইয়েমেনে যা আমরা অনেকেই জানি না। যাইহোক, ১৩০৩ সালে (৭০৩ হিজরী) ৩২ বছর বয়সে তিনি সিলেটে আসার পথে দিল্লীর আউলিয়া নিজামুদ্দীনের সাথে সাক্ষাত করেছিলেন। সাক্ষাতের বিদায়কালে প্রীতির নিদর্শন স্বরূপ নিজামুদ্দীন হজরত শাহ্‌ জালাল (রাঃ) কে এক জোড়া সুরমা রঙের কবুতর উপহার দিয়েছিলেন। এই কবুতর নিয়েই তিনি সিলেটে এসেছিলেন। সেই থেকে সিলেটে এই কবুতরের ব্যাপকতা দেখা যায় এবং এর নাম হয় “জালালি কবুতর”।সাধারণত এই জালালি কবুতর খাওয়া হয় না। কারণ এটির মূল মালিকানা যরত শাহজালাল (রহঃ) এর। তবে অনেকে বলে, যদি এরা অাপনার বাড়িতে নিজ ইচ্ছায় বাসা করে ও খাবার খায় তবে বাচ্ছা অাপনি খেতে পারেন।

মুসল দম কবুতরঃ

এই কবুতরের সমস্ত শরীর কালো কিন্তু দম বা লেজ গুলো সাদা।

গোল্লা বা গোলা কবুতরঃ

এই জাতের কবুতরের উৎপত্তিস্থল পাক-ভারত উপমহাদেশ। আমাদের দেশে এ জাতের কবুতর প্রচুর দেখা যায় এবং মাংসের জন্য এটার যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। ঘরের আশেপাশে খোপ নির্মাণ করলে এরা আপনাআপনি এখানে এসে বসবাস করে। এদের বর্ণ বিভিন্ন সেডযুক্ত ধূসর এবং বারড-ব্লু রংয়ের। এদের চোখের আইরিস গাঢ় লাল বর্ণের এবং পায়ের রং লাল বর্ণের হয়।
দামঃ প্রাপ্ত বয়স্ক গোল্লা বা গোলা কবুতরের মূল্য ৪০০ থেকে ৬০০ টাকা এবং বোম্বাই গোল্লা ৮০০-১০০০টাকা

রেছার কবুতরঃ

রেসার কবুতর দূর থেকে ছাড়ার কাজে ব্যবহার করা হয় এরা বাসায় ফিরতে কখনও ভুল করে না তাই এদেরকে দিয়ে বিভিন্ন রেস খেলা হয়।
 
দামঃ রেসার কবুতরের মূল্য ১০০০ থেকে লক্ষ টাকা পর্যন্ত।

ফ্রিল ব্যাক কবুতরঃ

ফ্রিল ব্যাক দেখতে বেশ সুন্দর।  পালক গুলি কোকরানো বেশ অাকর্ষনীয় লাগে। সাধারণত এরা  সাদা রং এর হয়ে থাকে।এদের সাদা রং ছাড়াও কালো বা বাদামী বা অন্য রং এর ও হতে দেখা যায়।
দামঃ প্রাপ্ত বয়স্ক ফ্রিল ব্যাক কবুতরের মূল্য ৪০০০ থেকে ১০০০০ টাকা।

পটার কবুতর / বল কবুতর:

বল একটি ফেন্সি জাতের কবুতর। এদের গলা বলের মত হওয়ায় এদের নাম বল বলা হয়।
 
দামঃ প্রাপ্ত বয়স্ক পটার বা বল কবুতরের মূল্য ৬০০০ থেকে ৮০০০ টাকা।

বিউটি হোমা কবুতরঃ

বিউটি হোমা সাধারণত সাদা রঙের হয় এদের ঠোঁট অন্য কবুতরের থেকে আলাদা হয়।
দামঃ প্রাপ্ত বয়স্ক বিউটি হোমা কবুতরের মূল্য ৩০০০ থেকে ৭০০০ টাকা। তাছাড়া সবজি ৩০০০-১ লক্ষ টাকা, মাকসি ৬-৮ হাজার, ব্ল্যাক হোমার ২-৫ হাজার, রেড চেকার ১০-১৫ হাজার, মিলি ১০-২০ হাজার এবং হোয়াইট হোমার ১৫-৩০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

হেল্মেট কবুতরঃ

হেলমেট কবুতরের মাথায় ছোট একটি অংশ জুড়ে বাদামি রং থাকে এবং বাকি সারা শরীর সাদা রঙের হয় বলে এদেরকে হেলমেট নামকরণ করা হয়।

আউল কবুতরঃ

এদের দেখতে অনেকটা সাদা পেচার মত লাগে বলে এদের নাম করন আউল করা হয়।
দামঃ প্রাপ্ত বয়স্ক আউল কবুতরের মূল্য ২০০০ থেকে ৮০০০ টাকা।

ম্যাগপাই কবুতরঃ

এদের দেখতে অনেকটা বকের মত।উচ্চতায় অনেক লম্বা হয়।
দামঃ প্রাপ্ত বয়স্ক ম্যাগপাই কবুতরের মূল্য ২০০০ থেকে ৬০০০ টাকা।

সিলভার কিং কবুতরঃ

কিং এর একটি জাত সিলভার কিং। এদের দেখতে অনেকটা মুরগীর মত লাগে এবং গায়ের রং সিলভার কালারের।
দামঃ প্রাপ্ত বয়স্ক সিলভার কিং কবুতরের মূল্য ৪০০০ থেকে ৬০০০ টাকা।

লাহোরী/সিরাজী কবুতরঃ

এরা বিভিন্ন বর্ণের হয়ে থাকে, কালো, সিল্ভার  ও বাদামি বর্ণের হতে পারে ।এদেরকে ফেন্সি জাতের কবুতর বলা হয়।
দামঃ প্রাপ্ত বয়স্ক সিরাজী কবুতরের মূল্য ১৫০০ থেকে ৩০০০ টাকা।
বিঃদ্রঃ আজকে এই পর্যন্তই আমাদের ব্লকের সাথে থাকুন। আমাদের এই ওয়েবসাইটটিতে আমরা শুধু কবুতর নিয়েই আমাদের এই সাইট। কবুতর নিয়ে যা জানার, সব এখান থেকে জানতে পারবেন। ধন্যবাদ
 
আমাদের আরো কিছু পোস্টঃঃ
 
 
 
 
 
 

Comment Here

Your email won't be public

You can use these HTML tags and markups: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*