পাখী বা কবুতরের জন্য একটি মাসিক ছক। A monthly table for birds or pigeons.

আপনার পাখী বা কবুতরের জন্য মাসিক ছক
pigeons food 

প্রতিদিন আমি পাখী ও কবুতর সংক্রান্ত অনেক ফোন পায় বিভিন্ন সমস্যা নিয়ে আড় সেগুলো আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা কেস স্টাডি হিসাবে জাটে আপনারা সকলেই উপকার পান। 

কিছুদিন আগে আমাকে এক ভাঈ ফোন দিলেন একটা সমস্যা নিয়ে, যে তার একটা ঘরের রেসার এর প্রথম বাচ্চা দিন কয় হল সবুজ পায়খানা করছে ও কিছুই খাচ্ছে না,DOXIVET +SALINE দিতে বললাম এবং তিনি তা নিয়মিত দিলেন। কিন্তু কেণো যেন কোন কাজ হল না। ( বোলে রাখা ভালো যে ইদানীং নকল DOXIVET বাজারে যার কার্যকারিতা নায়।) ৪ঠ দিনে অন্য ঔষধ দিবার আগেই কবুতর টি মারা গেলো। উনি খুব কষ্ট পেয়ে আমাকে ফোন দিলেন,বুঝা গেলো যে উনি কাঁদছেন, তারপরও কথা বোলে যাচ্ছেন, মনে মনে আমিও কষ্ট পেলাম এবং নিজেকে একটু অপরাধী অপরাধী মনে হল, আড় এই ধরনের ক্ষেত্রে আমরা যা বলি, আমিও আমার মণকে টাঈ বোলে সান্ত্বনা দিলাম। কিন্তু এভাবে কী সব সময় চলতে পারে?……… না!তার মাণে এই না যে,প্রকৃতির উপর আমি খবরদারী করতে পারব বা মৃত্যুকে আমি থামাতে পারব। তবে চেষ্টা করতে তো আর দোষ নাই। ভালো কাজের চেষ্টা ও ইচ্ছা থাকলে বাকীটা আল্লাহ্‌ তায়ালা করে দেন।আমারা যারা তাদের জীবন কে একটা নির্দিষ্ট ছকে চালাই তারা যেমন শারীরিক ও মানসিক ভাবে ভালো থাকে তেমনি,খামাড়ীরা যদি তাদের পাখী বা কবুতরদের একটা মাসিক ছকে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল দেন, তাহলে তারাও অনেক রোগ বালাই থেকে বেচে থাকবে বলে আশা রাখী। একটা জিনিষ মনে রাখতে হবে যে, আমাদের উপদেশ নিলেই হবে না তা ঠিকমতো পালনও করতে হবে। হা তবে সেটা হতে হবে অবশ্যই ভালো মানের। ডাক্তারি ভাষায় রোগীকে ৩ ভাগে ভাগ কোড়া হয়, ১) উত্তম বা ভাল রোগী। ২) মধ্যম বা ভূলোমোণ রোগী ও ৩) অধম বা বেয়াড়া রোগী। আমিযদিও ডাক্তার না,কিছু পড়াশোনা করে উপকার করার চেষ্টা করি, আমি এদেরকে ৩ ভাগে ভাগ করি ১) উত্তম খামাড়ী ২) মধ্যম খামাড়ী ও ৩)বেয়াড়া খামাড়ী । যারা উপদেশ নেয় ও ঠিক মতো পালনও করে তারা উত্তম খামাড়ী। যারা উপদেশ নেয় ও অল্প পালন করে তারা মধ্যম খামাড়ী। আর যারা উপদেশ নেয় কিন্তু পালন করে না। ততোক্ষণ পর্যন্ত যতক্ষণ তাদের সবগুলো কবুতর বা পাখী না মড়ে। যাই হোক এখন আসুন আমারা একটু জেনে নেয় কীভাবে আমাদের কবুতরের ছক কেটে যত্ন নিব। 

আপনার পাখী বা কবুতরের জন্য মাসিক ছক।


মাসের ১ম দিন Borax30 ১ সিসি ১ লিঃ পানিতে। 
(হোমিও ১/২ আউন্স ৬০-টাকা নিবে জার্মানি টা নিবেন) 

মাসের ২-৬ দিন Safi +febnil ২ চামচ করে ১ লিঃ পানিতে।
(হামদারদ এর)

মাসের 7 দিন Saline ১ গ্রাম ১ লিঃ পানিতে।
(Electro plus বা electrolyte বা মানুষের স্যালাইন ও দিতে পারেন।) 

মাসের ৮-১১ দিন Multivitamin ১ গ্রাম ১ লিঃ পানিতে।
{Powervit wsp(made in Netherland) বা Allvit MA(Made in Germany)} 

মাসের ১২ দিন Alo Vera ১ টা পাতা ১ লিঃ পানিতে।

মাসের ১৩ দিন Tiberculinum30 ১ সিসি ১ লিঃ পানিতে।
(হোমিও ১/২ আউন্স ৬০-টাকা নিবে জার্মানি টা নিবেন) 

মাসের ১৪-১৬ দিন calcium forte বা Cal D+Ad3e ১ গ্রাম ১ লিঃ পানিতে।

মাসের ১৫ দিন Saline ১ গ্রাম ১ লিঃ পানিতে।

মাসের ১৬ দিন Calcaria curb 30 ১ সিসি ১ লিঃ পানিতে।
(হোমিও ১/২ আউন্স ৬০-টাকা নিবে জার্মানি টা নিবেন) 

মাসের সতের দিন Apple Cider(Made in USA) ১ সিসি ১ লিঃ পানিতে।
(Apple Cider(Made in USA) টা গুলশান ১ বা ২ এ মার্কেট এ পাবেন দাম ১৮০-২৮০ টাকা। ন্যাচারেল টা নিবেন।) 

মাসের ১৮ দিন Saline ১ গ্রাম ১ লিঃ পানিতে।

মাসের ১৯ দিন রসুন বাটা (Garlic) ২ চামচ ১ লিঃ পানিতে।

মাসের ২০দিন Belodona 30 ১ সিসি ১ লিঃ পানিতে।
(হোমিও ১/২ আউন্স ৬০-টাকা নিবে জার্মানি টা নিবেন) 

মাসের ২১ দিন লেবুর রস ২ চামচ ১ লিঃ পানিতে।(অল্প একটু লবন মিক্স করতে পারেন।অথবা এক্টূ মধু দিতে পারেন।যদি কৃমির ঔষধ প্রয়োগ কোড়া থাকে।) 

মাসের ২২-২৫ দিন বি কমপ্লেক্স(Vitamin B Complex) ১-২ গ্রাম ১ লিঃ পানিতে।
(reyna B+c Primix লোকাল, বা Toxi Nil Plus Liquid মাখুব ভাল মানের ভিটামিন ও এসিড মিক্স।)

মাসের ২৬ দিন Alo Vera ১ টা পাতা ১ লিঃ পানিতে।

মাসের ২7 দিন ম্যাক্সি গ্রয়ার দিন। ১ সিসি ১ লিঃ পানিতে।

মাসের ২৮ দিন Alo Vera ১ টা পাতা ১ লিঃ পানিতে।

মাসের ২৯ দিন Saline ১ গ্রাম ১ লিঃ পানিতে।

মাসের ১৮ দিন কারমিনা ও সিঙ্কারা মিক্স দিন। ২ চামচ করে ১ লিঃ পানিতে।
(হামদারদ এর হারবাল ঔষধ।) 

এছাড়াও লাল চা,বা গ্রিন চা, প্রবায়োটীক বা টক দৈ ননী কাচা হলুদ ইত্যাদিও দিতে পারেন মাঝে মাঝে। শীতে বা গরমে ছকের কিছু পরিবর্তন করে নেবেন। ঘরমে ক্রিমির ঔষধ ২ মাস পর আর শীতে ১ ১/২ মাস পর পর দিবেন। একটা ব্যাপার খেয়াল রাখবেন যে ক্রিমির ঔষধ একটু পরিবর্তন করে দিবেন, যাতে ক্রিমিগুলো ঔষধে অভস্থ হয়ে না যায়। বিশেষ ভাবে খেয়াল রাখবেন, যে এই ছক কোন জরুরি কোন ব্যাপার না। যে আপনাকে পালন যে করতেই হবে।আপনি আপনার মোটো এটি সাজিয়ে নিতে পারেন আপনার সুবিধা অনুযায়ী। মণে রাখবেন যে, আপনি কিন্তু আপনার বাসার খাবারের ব্যাপারে কোন মাসিক ছক তিরী কোরেন না, আবহাওয়া ও পরিস্থিতির ঊপোড় নির্ভর করে যে আপনার বাসায় ঐদিন কী রান্না হবে, তেমনি আপনি আজ আপনার কবুতর বা পাখীকে কী দিবেন টা নির্ভর করে, সেই দিনের আবহাওয়া ও পরিবেশ পরিস্থিতির উপর। 


Comment Here

Your email won't be public

You can use these HTML tags and markups: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*