[Pigeons bird Bangladesh] কবুতরের হাট থেকে কবুতর কেন কিনবেন না || কবুতর হাট || কবুতর ক্রয়-বিক্রয়।

[Pigeons bird Bangladesh] কবুতরের হাট থেকে কবুতর কেন কিনবেন না || কবুতর হাট || কবুতর ক্রয়-বিক্রয়।
কবুতর পালন বাংলা  
যারা কবুতরের হাট থেকে ১০০০০ টাকার কবুতর ৫০০০ টাকায় কিনে তৃপ্তির ঢেকুর তুলেন এই ভেবে যে আপনি ৫০০০ টাকা লাভ করে ফেললেন, আপনারা বোকার রা1জ্যে বাস করছেন।
আমার এই লেখাটা ফেন্সি কবুতর ও যারা নতুন কবুতর পালেন তাদের জন্য।
আপনি ৫০০০ টাকা লাভতো করতে পারেনই নাই বরংচ ৫০০০ টাকার রোগ কিনে আনছেন। কারন হাটে ফেন্সি কবুতরের যত ব্রিডিং পেয়ার ক্রয় বিক্রয় হয় তার ৮০% রিজেক্ট অথবা বাতিল কবুতর, ২০% ভাল কবুতর। যারা নতুন, তাদের পক্ষে ২০% থেকে ভাল কবুতর বেছে নেয়াটা প্রায় অসম্ভব একটা ব্যাপার। আর এই ২০% কবুতর প্রথমেই বিক্রয় হয়ে যায়। আমাদের মধ্যে কিছু এক্সপারট আছেন যারা হাটে যান কমদামে কিছু ভাল কবুতর কিনার জন্য সো তাদেরকে ফাকি দিয়ে নতুনরা ভাল কবুতরের জোড়াটা নিতে পারবেন কিনা এতে আমার যথেস্ট সন্দেহ আছে।
এবার আসি হাটের ৮০% কবুতর কেন রিজেক্টেড:
১. জোড়াটা হয়তো বানজা।
২. রেগুলার ডিম পাড়ে না।
৩. ডিম পাড়লেও একটা পাড়ে।
৪. দুইটা ডিম পাড়লেও কয়দিন পড় ডিম ভেংগে ফেলে।
৫. বাচ্চা ফুটলেও বাচ্চা বাচে না।
৬. বাচ্চা বাচলেও ফাটা বাচ্চা বের হয়।  
৭. জোড়াটা হয়তো অনেক বয়স্ক ভাগ্য ভাল হলে হয়তো দুই  একবার ডিম বাচ্চা পাবেন।
৮. দুইটাই মাদি অথবা নর হতে পারে।
৯. অসুস্হ কবুতর হতে পারে।
১০. অনেক পুরোনো টাল হতে পারে যেটা এক্সপারট ছাড়া ধরা সম্ভব না।
অতয়েব যারা নতুন কবুতর পালতে চাচ্ছেন তাদের কে বলছি আপনাদের হাট থেকে ব্রিডিং পেয়ার না কিনাই উত্তম। তারপরও আপনার টাকা আপনার সিদ্ধান্ত।
হাট থেকে আপনারা বাচ্চা কবুতর কিনতে পারে, সবচেয়ে ভাল হয় যদি বাচ্চা গুলি মিনিমাম ৩/৪ পালকের হয়। এর চেয়ে ছোট বাচ্চা হলে অনেক সময় নতুন পরিবেশের সাথে খাপ খাওয়াতে না পেরে অসুস্হ হয়ে যেতে পারে। তখন নতুন অবস্হায় আপনাদের জন্য ট্রিটমেন্ট করাটাও কস্টসাধ্য হয়ে যাবে। যারা নতুন কবুতর পালতে চান শীতের ও গরমের শুরুতে কখনও কবুতর কিনবেন না কারন এই সময়টাতে কবুতর অসুখ টা একটু বেশি হয়। আর আমাদের মধ্যে কিছু টাউটার ও বাটপার আছে যারা এই সময়টাতে কমদামে অসুস্হ কবুতর বিক্রি করে দেয়।
তবে আপনারা হাট থেকে সিরাজী কবুতর কিনতে পারেন এই জাতের কবুতর গুলি এখন অনেকেই পালে এবং হাটে প্রচুর পরিমানে পাওয়া যায় সো দেখে শুনে সিরাজি কিনতে পারেন হাট থেকে। আর কবুতরের দামটা মোটামুটি খুব বেশি না এবং অনেক কবুতর হাটে উঠে এই জাতের সো সমস্যা হলে খুব সহজে নর অথবা মাদি বদল করে পেয়ারটা রানিং করে নিতে পারবেন।
আমার লেখার শুরুতে একজায়গায় বলেছিলাম য়ে আপনি ৫০০০ টাকার রোগ কিনে নিয়ে গেলেন। আসলে হাটে এত বেশি কবুতর উঠে যে এর মধ্যে সুস্হ অসুস্হ সব ধরনের কবুতরই থাকে আর যেহেতু কবুতরের বেশির ভাগ রোগই ছোয়াচে তাই আপনি যখন সুস্হ কবুতর বাসায় নিয়ে যাবেন তার সাথে কিছু জিবানু যে নিয়ে যাচ্ছেন না তার গ্যারান্টি আপনাকে কে দিবে আর যদি এটা হয়ে থাকে তা হলে আপনি আপনার পুরু খামারটিকে ঝুকির মধ্যে ফেলে দিলেন।
হাট থেকে কবুতর কিনে মিনিমাম ৩ দিন আলাদা রাখবেন এই সময় কিছু ঔষধ দেয়ার নিয়ম আছে, সোহেল রাব্বি ও সাবের আবদুল্লাহ ভাইয়ের পেজে গেলে নাম ও নিয়ম গুলি বিস্তারিত পেয়ে যাবেন।
যারা নতুন কবুতর পালা শুরু করছেন আপনাদের জন্য শুভ কামনা রইল। 
লেখার ভুলগুলি নিজগুনে ক্ষমা করে দিবেন।
সকলকে অনেক ধন্যবাদ।
আমাদের আরো কিছু পোস্টঃ

[কবুতর পালন] কবুতর পালন কিভাবে শুরু করবেন। How to start observance pigeons.

[কবুতর পালন] কবুতর পালনে ৮ সুবিধা। 8 benefits of keeping pigeons.

[কবুতর পালন] যে ভাবে কবুতর পালান শুরু করবেন ও যে ভুল গুলো এরিয়ে চলবেন

Comment Here

Your email won't be public

You can use these HTML tags and markups: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*