[pigeons farm] নতুনরা কিভাবে কবুতর পালন করা শুরু করবেন.?। How do newcomers start keeping pigeons?

নতুনরা কিভাবে কবুতর পালন করা শুরু করবেন.?
Pigeons farm 
আসসালামুয়ালাইকুম প্রিয় কবুতর পালকেরা আশা করি সবাই ভাল আছেন। আজকের বিষয়টি শুধুমাত্র যারা নতুন কবুতর পালতে চান তাদের জন্য।

আজকে যে বিষয়টি আপনাদের সাথে শেয়ার করব তা হল:

কিভাবে কবুতর পালান শুরু করবেন। 

How do newcomers start keeping pigeons?
নতুন যারা তারা হয়তো বুঝেন না কিভাবে কবুতর পালবেন বা কি ধরনের কবুতর দিয়ে শুরু করবেন। নতুনদের মনে শুধু একটি প্রশ্ন জাগে কিভাবে কবুতর পালন শুরু করলে সফলতা অর্জন করা যায় বা লাভবান হতে পারে।
তো চলুন শুরু করি।
কবুতর পালনের প্রথম প্রশ্ন হল যে আমরা কি ধরনের কবুতর দিয়ে কবুতর পালন শুরু করব।
যেমনঃ
  • গিরিবাজ কবুতর পালব
  • দামি কবুতর পালব
  • কম দামি কবুতর পালব 
  • বাচ্চা কবুতর পালন নাকি 
  • বড় কবুতর পালন
এ প্রশ্নগুলো নিয়ে আমি শুধু একটি কথাই বলবো! যদি আপনার কবুতর পালন নিয়ে কোনো অভিজ্ঞতাই না থাকে যেমন কবুতরের চিকিৎসা, কবুতরের খাবার, কবুতর পরিচর্যা ও ইত্যাদি। তাহলে আপনার করণীয় হলো আপনি সর্বপ্রথম একটি বা সর্বোচ্চ দুটি জোড়া নিয়ে কবুতর পালন শুরু করতে পারেন। সব থেকে ভালো হয় একটি জোড়া শুরু করবেন, তারপরও যদি আপনার মনে হয় যে আমার একটি জোড়া ভালো লাগছে না তাহলে আপনি দুটি জোড়া দিয়ে ও শুরু করতে পারেন। তবে দুটি চোরের বেশি আপনি কিনতে যাবেন না যদি আপনি একেবারেই নতুন হন। 
এবং এই কবুতর জোড়া গুলোকে আপনি প্রায় এক বছর পালবেন। এবং এই এক বছরের মধ্যে আপনি কবুতর সম্পর্কে জানবে ও অভিজ্ঞতা অর্জন করবেন ।কবুতরের কি কি চিকিৎসা দিতে, হয় কবুতরের কিভাবে খাবার দিতে হয়, কবুতরের কিভাবে পরিচর্যা করতে হয় ইত্যাদি।
যখন কবুতর বিষয়ে আপনার মোটামুটি একটি ধারণা আসবে । তখন আপনি নিজে নিজে একটি হিসাব করবেন, এই যে এক জোড়া বা দুই জোড়া কবুতর আপনি এক বছর পাললেন এটা থেকে আপনি কি পরিমান লাভবান হলেন। বা কতগুলা কবুতর এই জোড়া কবুতর গুলো থেকে আপনি উৎপাদন করতে পারলেন। আরো দেখবেন যে এই কবুতরগুলো থেকে আপনি কতগুলো ডিম পেলেন। কতগুলো নষ্ট হল। বা কতগুলো ডিম থেকে বাচ্চা হল বা কতগুলো থেকে বাচ্চা হল না, ডিম পচে নষ্ট হয়ে গেল। এতে আপনার কবুতর পালনের প্রচেষ্টা ও অভিজ্ঞতা যাচাই করতে পারবেন
এখন যদি আপনি একেবারে নতুন হন, যদি এই বিষয়গুলোর উপর আপনি মনোযোগ দেন তাহলে হয়তো আপনি এই কবুতর পালনে সফল হতে পারবেন।
এখন আসা যাক যারা পূর্বে কবুতর পালন করেছেন, কিন্তু সেই ভাবে পালন করেননি।
এখন আপনারা প্রফেশনালভাবে বা বৈজ্ঞানিকভাবে পালন করতে চাচ্ছেন।
তাদেরকেও আমি একই কথা বলব আপনারা আগে অভিজ্ঞতা অর্জন করুন অভিজ্ঞতার জন্য এক জোড়া বা দুই জোড়া কবুতর ছয় মাস পালন করুন। এবং পর্যবেক্ষণ করুন কবুতরের নানা সমস্যা সমাধান করুন।
কবুতর কেনার সময় খেয়াল করবেন বেশি বুড়ো কবুতর কিনবেন না। বাচ্চা টাইপের কবুতর কেনার চেষ্টা করবেন ওকে হাইফ্লাইয়ার কবুতর চিকিৎসা যেমন ৫ পর ৬ পর হয়েছে এরকম কবুতর। হাই ফ্লাইয়ার ,গিরিবাজ, রেসিং কবুতর গুলো কিনতে যাবেন না। সাধারণ যে কবুতর গুলো আছে বা যে গুলাকে দেশি কবুতর বলি। এক থেকে দুই জোড়া কিনবেন এবং এক বছর পালন করবেন। এবং পরবর্তীতে যখন আপনার কবুতরের প্রতি অভিজ্ঞতা একটু বাড়বে। তখন আপনি কবুতর জোড়া বাড়াতে পারেন এবং নিজের চাহিদা মোতাবেক কবুতর সংগ্রহ করতে পারেন। 
যদি আপনি এভাবে কবুতর পালন শুরু করেন আশা করি আপনি কবুতর পালনে সফল হতে পারবেন।
আজকে এইপর্যন্ত, যদি আমাদের ব্লক ভালো লাগে তাহলে আমাদের ব্লক টি ফলো করবেন এবং আমাদের পাশে থাকবেন। ধন্যবাদ
আমাদের আরো কিছু পোস্টঃ

Comment Here

Your email won't be public

You can use these HTML tags and markups: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*